1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
সুবর্ণচরে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত - dailybanglarpotro
  • July 27, 2024, 1:06 am

শিরোনামঃ
উত্তাল রাজশাহী অগ্নিসংযোগ,খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিল ধাওয়া পাল্টা ধাওয়া রাজশাহীতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত মুক্তিযোদ্ধাদের নাতিপুতিরা পাবে না, তাহলে কী রাজাকারের নাতিপুতিরা পাবে? ঠিকাদার এমদাদুল হকের কাছ থেকে ১১ লক্ষ টাকা ফেরত ফেতে আদালতের দ্বারস্থ হলেন হোসেন রাজশাহীতে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের প্রতিনিধি বাছাই মুক্তিযুদ্ধে শরণার্থী শিবিরে ভারতের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত আলমগীরের প্রতিষ্ঠান ভাংচুর করে সন্ত্রাসী বাহিনী রাজশাহীতে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব ১০ জুলাই নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের মাধ্যমে দেশকে ফাস করার দায়ে অভিযুক্ত দেশের সনামধন্য ৬ জন পিএসসির কর্মকর্তা নাটোরে বিএনপি নেতা বাচ্চুকে প্রকাশ্যে কুপিয়ে জখম, কোয়েলসহ ৯ জন কারাগারে

সুবর্ণচরে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত

  • Update Time : Wednesday, January 24, 2024
  • 88 Time View

আহসান হাবীব স্টাফ রিপোর্টার:জনংখ্যাভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং, কর্মসূচির রেজিষ্ট্রেশন ও রেফারেল ব্যবস্থাপনার প্রশিক্ষণ বিষয়ে Advocacy Meeting অনুষ্ঠিত হয়েছে।

২৩ জানুয়ারি (মঙ্গলবার) সকাল ১১ ঘটিকায় উপজেলার চরজুবিলী ইউনিয়ন পরিষদের সভাকক্ষে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডিভিসনাল কর্ডিনেটর নাবিল হাসান ইমন।

প্রধান অতিথির বক্তব্যে নাবিল হাসান ইমন বলেন, জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। জরায়ু-মুখ ও স্তন ক্যান্সারের কারণে বছরে প্রায় ১২ হাজার মহিলা মৃত্যুবরণ করেন। এরমধ্যে জরায়ু-মুখ ক্যান্সারে মারা যায় ৭ হাজার ও স্তন ক্যান্সারে মারা যায় ৫ হাজার এই দু’টি ক্যান্সারে বছরে আক্রান্ত হয় প্রায় ২১ হাজার। তাই স্তন ক্যান্সার ও জরায়ু মুখ ক্যান্সার নিয়ে কোনো লজ্জা নয় । এ বিষয়ে বড় ধরণের জনসচেতনতা তৈরি করতে হবে।

এই দুই ক্যান্সার সম্পর্কে আগেভাগে জানতে ভায়া ও সিবিইসহ যত ধরণের পরীক্ষা নিরীক্ষা রয়েছে তা মানুষকে জানাতে হবে। কোনো মা বোনের স্তনে চাকার মতো সমস্যা দেখা দিলে কোনো দেরী না করে সাথে সাথে চিকিৎসকের পরামর্শ নিয়ে সেবা গ্রহণ করতে হবে। ব্রেস্ট ক্লিনিক এর কার্যক্রম সম্পর্কে মানুষকে বিস্তারিত জানাতে হবে। বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিংসহ চিকিৎসাসেবা কার্যক্রমে মুখ্য ভূমিকা রাখছে।

চরজুবিলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল্লাহ খসরু’র সভাপতিত্বে সচিব মোহাম্মদ নাঈম এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা: মিজানুর রহমান, উপজেলা মেডিকেল অফিসার ডা: রিয়াদ হোসেন প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, চরজুবিলী ইউনিয়ন পরিষদের সকল সদস্যগন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন, কমিউনিটি ক্লিনিকের কর্মকর্তাবৃন্দ, এনজিও কর্মীসহ আরো অনেকেই।

Please Share This Post in Your Social Media

More News Of This Category