1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
শিক্ষার্থীদের ক্লাসমুখী করা এখন বড়ই চ্যালেঞ্জ = প্রফেসর খালেক - dailybanglarpotro
  • June 19, 2024, 12:40 am

শিরোনামঃ
দূর্গাপুরে চেক ও নগদ অর্থ বিতরণ করলেন প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ দারা রাজশাহী নগরীতে ৪ নারীসহ ৮ ভুয়া সাংবাদিক গ্রেফতার রাজশাহী সিটি প্রেসক্লাবের নয়া কমিটির দায়িত্ব গ্রহন মহানগর ছাত্রলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক জান্নাতুল ফেরদৌস পিয়ার উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় ‘গ্রিন কোয়ালিশন’ গঠন দুর্গাপুরে আলিপুর মক্কা আল-মদিনা ডায়াগনস্টিক সেন্টার উদ্বোধন চারঘাট উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব ফখরুল ইসলাম আনারস প্রতীকে বিজয়ের দ্বারপ্রান্তে  পঞ্চগড়ে বঞ্চিত শিশুদের আনন্দ দিতে শিশুস্বর্গের নানা আয়োজন গৌরনদী উপজেলা চেয়ারম্যান প্রার্থীর অন্তরঙ্গ ভিডিও ভাইরাল যমুনা লাইফের সাফল্যের কারিগর কামরুল হাসান খন্দকারের নেতৃত্বের ৫ বছর

শিক্ষার্থীদের ক্লাসমুখী করা এখন বড়ই চ্যালেঞ্জ = প্রফেসর খালেক

  • Update Time : Monday, November 27, 2023
  • 111 Time View

আশিকুল ইসলাম, রাজশাহী থেকে: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার ফলাফলে ধ্বস নেমেছে। গেল কয়েক বছরের তুলনায় কমেছে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এ বছর রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ২৫৮ জন শিক্ষার্থী। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এবারও ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফল করেছে।

শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম রোববার (২৬ নভেম্বর) বিকেল ৪টার দিকে গণমাধ্যম কর্মীদের এই তথ্য নিশ্চিত করেছেন। এর আগে বেলা ১১টা থেকে প্রতিষ্ঠানে ফল প্রকাশ করা হয়।

এর আগে গেল বছর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৮১ দশমিক ৬০ শতাংশ। অর্থাৎ এক বছরে পাসের হার কমেছে ৩ দশমিক ১৪ শতাংশ। গেল বছর জিপিএ-৫ পেয়েছিল ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী।

এবার পেয়েছে ১১ হাজার ২৫৮ জন শিক্ষার্থী। অর্থাৎ ১০ হাজার ৫৯৭ জন শিক্ষর্থী কম জিপিএ-৫ পেয়েছে। এর আগে ২০২১ সালে পাসের হার ছিল ০৭ দশমিক ২৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৩২ হাজার ৮০০ জর শিক্ষার্থী।

এইচএসসি পরীক্ষার এই ফল পরিসংখ্যান অনুযায়ী গত তিন বছর থেকে ধারাবহিকভাবেই ফলাফল অবনমন ঘটছে রাজশাহী শিক্ষা বোর্ডের।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এবছর এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলো ১ লাখ ৩৮ হাজার ৩৯০ জন পরীক্ষার্থী। এর মধ্যে সব বিষয়ে পাস করেছে ১ লাখ ৮ হাজার ৫৮০ জন।

এইচএসসিতে ছাত্র পাসের হার ৭৩ দশমিক ৫৫ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৮৩ দশমিক ৯৭ শতাং। মোট জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ৫ হাজার ৪৪৫ জন ছাত্র এবং ৫ হাজার ৮১৩ জন ছাত্রী রয়েছে। এক বিষয়ে অতৃককার্য শিক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৭৮০ জন। এর আগে ২০২২ সালে ছিল ১৭ হাজার ৫৭৯ জন। এ বছর শতভাগ পাসকৃত কলেজের সংখ্যা রয়েছে মোট ৩৭টি। ২০২২ সালে ছিলো ৩১টি।

আশানুরূপ ফলাফল না করার প্রশ্নে, রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, করোনা মহামারীর ধকল কাটতে না কাটতেই দেশে রাজনৈতিক অস্থিরতা দেখা দেয়। এছাড়া এমন নানান কারণে শ্রেণিকক্ষে নিয়মিত পাঠদান, পরীক্ষা গ্রহণ এবং সিলেবাস সম্পূর্ণ করা সম্ভব হয়নি। এর কারণে আশানুরূপ ফলাফল পাওয়া যায়নি। এরপরও তারা শিক্ষ প্রতিষ্ঠানগুলোয় ফলাফল খারাপের বিষয়টি ক্ষতিয়ে দেখা হবে।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক বলেন রাজশাহী শিক্ষা বোর্ডের এবারের এইচএসসি পরীক্ষার ফলাফলের পাশের হার ৭৮.৭৬। এ সংখ্যা গতবারের চেয়ে কিছুটা কম এর কারণ শিক্ষার্থীদের নানা সমস্যা, পড়ালেখায় মনোযোগী না হওয়া। তবে এক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা পড়াশোনায় সিরিয়াস তাই তারা এগিয়ে আছে।

রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর খালেক আরো বলেন ফলাফল তখনই ভালো হবে যখন শিক্ষক কলেজ কর্তৃপক্ষ এবং অভিভাবকরা ভূমিকা রাখবেন। তিনি বলেন শিক্ষার্থীদের অবশ্যই ক্লাসমুখী করতে হবে। শিক্ষা ক্ষেত্রে তাদের মনোযোগী করতে হবে।

শিক্ষা বোর্ডের অধীনে কলেজ গুলি প্রচেষ্টা অব্যাহত রাখলে ভবিষ্যতে ভালো ফলাফল পাওয়া যাবে। তিনি বলেন শিক্ষার্থীদের ক্লাসমুখী করা এখন বড়ই চ্যালেঞ্জ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category