1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
বৃহস্পতিবার রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর প্রথম আন্তর্জাতিক কনফারেন্স - dailybanglarpotro
  • June 15, 2024, 2:04 pm

শিরোনামঃ
রাজশাহী নগরীতে ৪ নারীসহ ৮ ভুয়া সাংবাদিক গ্রেফতার রাজশাহী সিটি প্রেসক্লাবের নয়া কমিটির দায়িত্ব গ্রহন মহানগর ছাত্রলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক জান্নাতুল ফেরদৌস পিয়ার উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় ‘গ্রিন কোয়ালিশন’ গঠন দুর্গাপুরে আলিপুর মক্কা আল-মদিনা ডায়াগনস্টিক সেন্টার উদ্বোধন চারঘাট উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব ফখরুল ইসলাম আনারস প্রতীকে বিজয়ের দ্বারপ্রান্তে  পঞ্চগড়ে বঞ্চিত শিশুদের আনন্দ দিতে শিশুস্বর্গের নানা আয়োজন গৌরনদী উপজেলা চেয়ারম্যান প্রার্থীর অন্তরঙ্গ ভিডিও ভাইরাল যমুনা লাইফের সাফল্যের কারিগর কামরুল হাসান খন্দকারের নেতৃত্বের ৫ বছর দুর্গাপুর উপজেলার দুটি কেন্দ্রে সংঘর্ষ; গুরুত্বর আহত ১২

বৃহস্পতিবার রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর প্রথম আন্তর্জাতিক কনফারেন্স

  • Update Time : Thursday, June 15, 2023
  • 234 Time View

তাহছিন নূরী খোকন, শাহজাদপুর সিরাজগঞ্জ প্রতিনিধিঃ রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর প্রথম আন্তর্জাতিক কনফারেন্স হতে যাচ্ছে ১৫ জুন থেকে ১৭ জুন। সম্মেলনের থিম হচ্ছে ‘Combining the Art of Social Changes towards Smart Bangladesh’।

বুধবার (১৪ জুন) সন্ধ্যা ছয়টায় শাহজাদপুর পৌর শহরের সীমান্ত কনভেনশন সেন্টারে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে 1st International Conference On The Art Of Social Changes উপলক্ষ্যে সাংবাদিক সম্মেলনে এবিষয়ে বিস্তারিত বিবরণ তুলে ধরেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

এসময় উপস্থিত ছিলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফখরুল ইসলাম, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কনফারেন্স প্রস্তুত কমিটির সদস্য, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেন, আমরা আজ যে আন্তর্জাতিক সম্মেলন করতে যাচ্ছি তার পশ্চাতে রয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর পৃষ্ঠপোষকতা। শাহজাদপুরের ইতিহাসে এক অনন্য ঘটনা এই আন্তর্জাতিক সম্মেলন।

জননেত্রী শেখ হাসিনা এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এবং শিক্ষা-গবেষণাকে তৃণমূলে ছড়িয়ে দেওয়ার জন্য ধন্যবাদার্হ।

উপাচার্য বলেন, আপনারা জেনে আনন্দিত হবেন যে, সমাজ পরিবর্তনে বহুমাত্রিক সংস্কৃতি এবং বিচিত্র ভাবনার সংযোগ ঘটেছে। এখানে একটু জানিয়ে রাখা ভালো যে শতাধিক প্রবন্ধ আমাদের সম্মেলনে উপস্থাপন করার জন্য দেশ-বিদেশের গবেষকেরা জমা দিয়েছেন। সেখান থেকে রিভিউর মাধ্যমে আমরা প্রায় একশত প্রবন্ধ বাছাই করেছি। জ্ঞান ও চিন্তনের মিথস্ক্রিয়ায় এই সম্মেলনের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রস্তুত।

এই তিনদিনের কনফারেন্সে প্রায় একশ প্রবন্ধ উপস্থাপিত হবে। এখানে দেশ-বিদেশের চিন্তক, গবেষক ও বিশ্লেষকগণ আপন ভাবনা নিয়ে উপস্থিত থাকবেন।

আমাদের অভিপ্রায় এই সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধের মাধ্যমে নতুন ভাবনা আসবে। আমাদের এখানে তিনজন সাবেক উপাচার্য কি নোট পেপার উপস্থাপন করবেন, তারা হলেন ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. পবিত্র সরকার, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. সজিত কুমার বসু, এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আইনুন নিশাত।

এছাড়াও থাকছেন মালয়শিয়ার মালায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নুরিজাহ বিনতে মোহাম্মদ মুস্তামিল, খ্যাতনামা রবীন্দ্র সংগীত শিল্পী গবেষক রেজওয়ানা চৌধুরী বন্যা এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মহালয়া চক্রবর্তী।

উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম আরো বলেন, একই সঙ্গে পাঁচটি স্থানে আলোচনা চলবে। আমাদের একাডেমিক ভবন এবং সীমান্ত কনভেনশেন সেন্টারের পাঁচটি স্থানে প্রবন্ধ উপস্থাপন করা হবে। আমরা সেখানে স্মার্ট বাংলাদেশ ও সমাজ পরিবর্তনের নানা ধাপ নিয়ে আলোচনা ও মূল্যায়ন করবো। ব্যক্তি, প্রতিষ্ঠান এবং রাষ্ট্র পারস্পরিক সমঝোতা ও সমন্বয়ের মাধ্যমে এক নতুনতর ধাপে উপনীত হবে।

সাংবাদিকদের ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, আপনাদের জানিয়ে রাখি আমাদের সম্মেলন উদ্বোধন করবেন দুইজন সাবেক এবং একজন বর্তমান উপাচার্য, শিক্ষা-গবেষণা সংক্রান্ত এই সম্মেলনে শিক্ষাবিদ ও চিন্তাবিদগণ উদ্বোধন করার মাধ্যমে সম্মেলনকে নতুন মাত্রা দেবে।

এই সম্মেলনে যেসব বিষয়ে আলোচনা হবে সেগুলো হলো, সাহিত্য, সংস্কৃতি, বাণিজ্য, প্রযুক্তি, সংগীত, অর্থনীতি এবং সমাজবিজ্ঞান ইত্যাদি।

এই সম্মেলনের সমাপনী পর্বে যুক্ত হবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি সাংবাদিকদের বলেন, এই সম্মেলনে নির্ধারিত গবেষকগণ প্রবেশ করবেন। হয়তো আমরা আলোচনায় আপনাদের যুক্ত করতে পারবো না। কিন্তু প্রতিদিনই আমাদের প্রচার কমিটি আপনাদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবেন। আর চিন্তক, গবেষক এবং বুদ্ধিজীবীদের পদচারনা রবীন্দ্র স্মৃতি বিজড়িত শাহজাদপুরের জনগণের আতিথেয়তা এবং আন্তরিকতার সঙ্গে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের যোগ ঘটলো।

এসময় প্রফেসর ড. মো: শাহ আজম সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। পরিশেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category