1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
ঠাকুরগাঁওয়ের আম এখন বিদেশে রপ্তানি শুরু - dailybanglarpotro
  • July 27, 2024, 3:38 am

শিরোনামঃ
উত্তাল রাজশাহী অগ্নিসংযোগ,খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিল ধাওয়া পাল্টা ধাওয়া রাজশাহীতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত মুক্তিযোদ্ধাদের নাতিপুতিরা পাবে না, তাহলে কী রাজাকারের নাতিপুতিরা পাবে? ঠিকাদার এমদাদুল হকের কাছ থেকে ১১ লক্ষ টাকা ফেরত ফেতে আদালতের দ্বারস্থ হলেন হোসেন রাজশাহীতে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের প্রতিনিধি বাছাই মুক্তিযুদ্ধে শরণার্থী শিবিরে ভারতের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত আলমগীরের প্রতিষ্ঠান ভাংচুর করে সন্ত্রাসী বাহিনী রাজশাহীতে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব ১০ জুলাই নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের মাধ্যমে দেশকে ফাস করার দায়ে অভিযুক্ত দেশের সনামধন্য ৬ জন পিএসসির কর্মকর্তা নাটোরে বিএনপি নেতা বাচ্চুকে প্রকাশ্যে কুপিয়ে জখম, কোয়েলসহ ৯ জন কারাগারে

ঠাকুরগাঁওয়ের আম এখন বিদেশে রপ্তানি শুরু

  • Update Time : Thursday, July 6, 2023
  • 218 Time View
জাহাঙ্গীর আলম, ঠাকুরগাঁও প্রতিনিধি: রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায় ঠাকুরগাঁওয়ের উৎপাদিত আম বিদেশে রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে৷
৫ জুলাই (বুধবার) ঠাকুরগাঁও জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আম রপ্তানির কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান।
রফতানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায় জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো: সিরাজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, প্রধান অতিথি জেলা প্রশাসক মো: মাহবুবুর রহমান, বিশেষ অতিথি পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জেলা আ’লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মুহ: সাদেক কুরাইশী, ঢাকা খামারবাড়ি ডিএই’র রফাতনিযোগ্য আম উৎপাদন প্রকল্পের পরিচালক মো: আরিফুর রহমান, জেলা আ’লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম স্বপন, সদর উপজেলা কৃষি অফিসার কৃষ্ণ রায়, ইউরোপে আম রফতানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিংক কোম্পানীর সিইও মো: কাওসার আহম্মেদ রুবেল, কোম্পানীর কর্মকর্তা রাজিয়া সুলতানা, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্টির পরিচালক মামুন উর রশিদ, আম চাষী মো: ছোট, জিয়াউর রহমান, নুর আলম প্রমুখ।
এসময় ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহাবুবুর রহমান বলেন,বৈচিত্র্যময় এবং সম্ভাবনাময় এই জনপদে ধান, গম, ভুট্টাসহ বিভিন্ন রকম সবজি ও ফল উৎপাদিত হয়। উৎপাদিত পণ্য জেলার চাহিদা পূরণের পাশাপাশি দেশের চাহিদার গুরুত্বপূর্ণ অংশ পূরণ করে। অতীতে আলু, করলাসহ কয়েকটি পণ্য রপ্তানি হলেও ফল রপ্তানি হয়নি। আজ তিনটি প্রজাতির (আম্রপালি, ব্যানানা ম্যাংগো এবং বারি আম-৪) ৫০০ কেজি আম ইংল্যান্ডে রপ্তানির মাধ্যমে বিদেশে আম রপ্তানি শুরু হল।
তিনি আরো বলেন,মানসম্মত আম উৎপাদন এবং রপ্তানিকারকদের সাথে যথাযথ সমন্বয়ের মাধ্যমে এ জেলা থেকে আগামীতে বিপুল পরিমাণ আম রপ্তানি হবে বলে আশা করা যায়। প্রথমবারের মত ঠাকুরগাঁওয়ের আম রপ্তানির মাধ্যমে ভবিষ্যতে মানসম্মত আম বিদেশে রপ্তানির পথ সুগম হল। সেই সঙ্গে নতুন নতুন আম বাগান তৈরির নতুন উদ্যোক্তা তৈরি হবে। এভাবে জেলার আম বিভিন্ন দেশে গিয়ে জেলার সম্মান বৃদ্ধি পাবে।
এছাড়াও অনুষ্ঠানে জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক ব্যক্তি, আম উৎপাদনকারী কৃষকসহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় ঠাকুরগাঁও জেলায় উৎপাদনকৃত বিভিন্ন প্রজাতির আম প্যাকেটজাত করে রফতানিকারক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের তুলে দেন অতিথিবৃন্দ।
এর আগে ঢাকা থেকে আগত দুইজন রপ্তানিকারক বাগান পরিদর্শন করে এসব জাতের আম সংগ্রহ করেন, এসময় তারা জানান ঠাকুরগাঁওয়ের আম রপ্তানিযোগ্য ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category