1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
জয়পুরহাটে ভূমিহীনদের গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সন্মেলন - dailybanglarpotro
  • July 27, 2024, 8:09 am

শিরোনামঃ
উত্তাল রাজশাহী অগ্নিসংযোগ,খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিল ধাওয়া পাল্টা ধাওয়া রাজশাহীতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত মুক্তিযোদ্ধাদের নাতিপুতিরা পাবে না, তাহলে কী রাজাকারের নাতিপুতিরা পাবে? ঠিকাদার এমদাদুল হকের কাছ থেকে ১১ লক্ষ টাকা ফেরত ফেতে আদালতের দ্বারস্থ হলেন হোসেন রাজশাহীতে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের প্রতিনিধি বাছাই মুক্তিযুদ্ধে শরণার্থী শিবিরে ভারতের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত আলমগীরের প্রতিষ্ঠান ভাংচুর করে সন্ত্রাসী বাহিনী রাজশাহীতে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব ১০ জুলাই নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের মাধ্যমে দেশকে ফাস করার দায়ে অভিযুক্ত দেশের সনামধন্য ৬ জন পিএসসির কর্মকর্তা নাটোরে বিএনপি নেতা বাচ্চুকে প্রকাশ্যে কুপিয়ে জখম, কোয়েলসহ ৯ জন কারাগারে

জয়পুরহাটে ভূমিহীনদের গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সন্মেলন

  • Update Time : Monday, August 7, 2023
  • 263 Time View

মোঃ নেওয়াজ মোর্শেদ নোমান, জয়পুরহাট প্রতিনিধিঃ মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সন্মেলন অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুরে জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে জেলা প্রশাসন আয়োজিত সংবাদ সন্মেলনে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহীউদ্দীন জাহাঙ্গীর। এসময় বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক আনোয়ার পারভেজ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম আজাদ, সিনিয়র সহকারী সচিব মৌসুমী হকসহ অন্যান্যরা।

সন্মেলনে জানানো হয় গৃহ প্রদান চতুর্থ পর্যায়ের ২য় ধাপে আগামী ৯ আগষ্ট ৭০টি গৃহ প্রদান করা হবে। গৃহ প্রদান অনুষ্ঠানটি সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তা দেখানো হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন ছিল বাংলার গরীব দুঃখী নিরন্ন মানুষের মুখে হাসি ফোটাবার। এ লক্ষ্যে তিনি অন্ন, বস্ত্র, আশ্রয়, শিক্ষা ও চিকিৎসাসহ জীবনধারণের মৌলিক উপকরণের ব্যবস্থা নিশ্চিতকরণের বিষয়টি সংবিধানের ১৫ (ক) অনুচ্ছেদে অন্তর্ভুক্ত করেন। জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি নোয়াখালী জেলার (বর্তমানে লক্ষ্মীপুর) চরপোড়াগাছা গ্রাম পরিদর্শন করেন এবং গৃহহীন মানুষের গৃহ নির্মাণের নির্দেশ প্রদান করেন। এছাড়া ০৩ জুন ১৯৭২ সালে বাংলাদেশ সমবায় সম্মেলনে তিনি বলেন, “আমার দেশের প্রতিটি মানুষ খাদ্য পাবে, আশ্রয় পাবে, শিক্ষা পাবে, উন্নত জীবনের অধিকারী হবে- এই হচ্ছে আমার স্বপ্ন।” এভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধ বিধ্বস্ত সদ্য স্বাধীন দেশে গৃহহীন মানুষের দুর্দশা লাঘবে তাদের পুনর্বাসনের মানবিক উদ্যোগ গ্রহণ করেছিলেন এবং তাঁরই নির্দেশে শুরু হয় গৃহহীন পুনর্বাসন কার্যক্রম। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করার পর ১৯৯৭ সালের ২০ মে কক্সবাজার জেলার ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের দুর্দশা দেখতে কক্সবাজার পরিদর্শন করেন এবং গৃহহীন মানুষের পুনর্বাসনের নির্দেশ প্রদান করেন। তাঁর নির্দেশনায় শুরু হয় আশ্রয়ণ প্রকল্প। আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে এ পর্যন্ত ৫,৫৪,৫৯৭ টি গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

জয়পুরহাট জেলায় সর্বশেষ তালিকাভুক্ত ‘ক” শ্রেণির ১০৪৮ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের মাধ্যমে গত ২২/০৩/২০২৩ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক জয়পুরহাট জেলাকে ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। তথাপি ২০২২-২৩ অর্থবছরে জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলাধীন কলন্দপুর ও খোদ্দমহসুল-১ আশ্রয়ণ প্রকল্পে বিদ্যমান জরাজীর্ণ সিআইসিট প্রকল্পের স্থানে (২০+৫০)=৭০ টি সেমিপাকা একক গৃহ নির্মাণের লক্ষ্যে বরাদ্দ পাওয়া যায়; যা চতুর্থ পর্যায়ের ২য় ধাপে নির্মিত গৃহগুলির সাথে উদ্বোধন করার নির্দেশনা রয়েছে।

এ জেলার পাঁচবিবি উপজেলাধীন কলন্দপুর ও খোদ্দমহসুল-১ আশ্রয়ণ প্রকল্পের ৭০ টি ভূমিহীন ও
গৃহহীন পরিবারের নিকট মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে কবুলিয়ত দলিল, জমির খতিয়ান, গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর করা হবে। আগামী ০৯/০৮/২০২৩ খ্রি. তারিখ সকাল ৮.৩০ টায় জয়পুরহাট জেলার সুবিধাজনক যে কোন উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজন করছেন জেলা প্রশাসক।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category